আপনার প্রশ্ন, চিকিৎসকের পরামর্শ

Posted in Life Style.

চর্মরোগ

l আমার বয়স ২৩ বছর। প্রচুর পরিমাণে মাথার চুল পড়ে। ইদানীং মাথার সামনের অংশ থেকেও বেশ চুল পড়েছে, যার ফলে মাথার ত্বক দেখা যায়। মাথার ত্বক ফাঁকা হতে শুরু করেছে। এর আগে আমি মিনোক্সিডিল ব্যবহারের পরও খুব একটা ভালো ফল পাইনি। এখন চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজাতে আমার করণীয় কী?

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: অতিরিক্ত চুল পড়ার পেছনে কোনো কারণ আছে কি না, যেমন: হাইপোথাইরয়েডিজম, এলোপেসিয়া, কোনো ওষুধের প্রভাব বা কোনো ভিটামিন মিনারেলের অভাব, রক্তশূন্যতা ইত্যাদি দেখতে হবে। কোনো কারণ না থাকলে মিনোক্সিডিল ব্যবহার করলে চুল গজাতে পারে, কিন্তু কোনো কারণ থাকলে তা আগে দূর করতে হবে। কখনো কখনো মুখে খাবার কিছু ওষুধও ব্যবহার করা যায়।

পরমর্শ দিয়েছেনঅধ্যাপক ডা. মো. আসিফুজ্জামান

চর্মবিশেষজ্ঞ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ, ঢাকা।

অরুচি

l আমার বয়স ২৭। ওজন ৪৫ কেজি। বয়সের তুলনায় ওজন কি ঠিক আছে? আমার সমস্যা হলোখাবারে কোনো রুচি নেই। এক বেলা খেলে আরেক বেলা খেতে ইচ্ছে করে না। নিয়মিত টয়লেট হয় না। রুচি বাড়ানোর ওষুধ খেলে একটু রুচি আসে, আবার ওষুধ খাওয়া বন্ধ করলে রুচি থাকে না। আমার করণীয় কী?

নিশি কাজী

পরামর্শ: ওজন ঠিক আছে কি না, তা উচ্চতার ওপর নির্ভর করে। টয়লেট ঠিকমতো না হলে খেতে ইচ্ছে না করতে পারে। আপনি আঁশযুক্ত খাবার ও প্রচুর পানি খান যাতে কোষ্ঠ পরিষ্কার থাকে। অরুচির সঙ্গে জ্বর, ওজন হ্রাস ইত্যাদি থাকলে যক্ষ্মাসহ আরও কিছু রোগের পরীক্ষা করতে হবে। রুচির ওষুধ বলে আসলে কিছু নেই, অরুচির কারণটি দূর করলেই ঠিকমতো খেতে পারবেন।

পরামর্শ দিয়েছেনডা. আ ফ ম হেলালউদ্দিন, মেডিসিন বিশেষজ্ঞ, এসএসএমসি।

ডায়াবেটিস

l আমার বাবার বয়স ৫২। তাঁর ডায়াবেটিস আছে ২০ বছর ধরে। গত পাঁচ বছরে তাঁর হার্ট অ্যাটাক হয়েছে দুবার। টিবি আর স্ট্রোকও হয়েছে। সম্প্রতি কিডনির সমস্যা ধরা পড়েছে। সপ্তাহখানেক ধরে বাঁ পায়ের পাতাটি বেশ ফুলে উঠেছে, এ অবস্থায় আমরা কী করতে পারি?

বাঁধন দাস, নারায়ণগঞ্জ

পরামর্শ: পায়ে পানি আসা কিডনি ও হার্টের সমস্যার কারণে হতে পারে। ডায়াবেটিস সুনিয়ন্ত্রণে রাখতে হবে। কিডনির অবস্থা বোঝার জন্য অবিলম্বে রক্তের ক্রিয়েটিনিন, প্রস্রাবের আমিষ আর জিএফআর ইত্যাদি পরীক্ষা করা উচিত। হার্টের অবস্থাটাও দেখে নেওয়া উচিত। পায়ের পাতা লাল বা টনটনে ব্যথা হলে সংক্রমণ হয়েছে কি না বা ধমনিতে রক্ত জমেছে কি না, দেখা দরকার। এসবই অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের জটিলতা। তাই দ্রুত আপনার ডায়াবেটিসের চিকিৎসকের সঙ্গে আগে পরামর্শ করুন।

পরামর্শ দিয়েছেনডা. শাহজাদা সেলিম, হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

ফিজিওথেরাপি

l আমার মায়ের বয়স ৬০ বছর। তিনি দীর্ঘদিন ধরে কোমরের ব্যথায় ভুগছেন। কোমর সোজা করে দাঁড়াতে পারেন না। গত মাসে এক স্নায়ুরোগবিশেষজ্ঞকে দেখানো হয়েছে। কিছু পরীক্ষা দিয়েছিলেন, সেগুলো করেয়েছি। চিকিৎসক বলেছেন কোমরের হাড়ে ক্ষয় ধরেছে। এক মাসের ওষুধ দিয়েছেন, সেসব খেলে একটু কমে আবার বাড়ে। আর ব্যথা কখনো কোমরে, কখনো পিঠে, কখনো আবার দুই হাতে ঘুরে বেড়াচ্ছে।

আবু হানিফ, বগুড়া।

পরামর্শ: কোমরব্যথা, কোমর থেকে পিঠে, এমনকি দুই হাত পর্যন্ত ছড়াচ্ছে তাই আপাতদৃষ্টিতে মনে হচ্ছে হাড় ক্ষয়ের পাশাপাশি তাঁর স্নায়ুর সংকোচন (নার্ভ কম্প্রেশন) সমস্যা আছে। এই বয়সে নার্ভ কমপ্রেশনের জন্য অস্ত্রোপচার অনেক সময় সুফল বয়ে আনে না। তাই নিউরোসার্জন ও ফিজিওথেরাপি চিকিৎসক আপনার মাকে ঠিকমতো মূল্যায়ন করে কিছু ব্যায়াম ও চিকিৎসা পরিকল্পনা দিতে পারবেন। দীর্ঘক্ষণ সামনের দিকে ঝুঁকে বা কুঁজো হয়ে বসবেন না, হাঁটাচলার সময় কোমরে লাম্বার করসেট ব্যবহার করতে পারেন। ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করবেন। ব্যথার স্থানে কুসুম গরম পানিতে তোয়ালে ভিজিয়ে ২০ মিনিট করে দিনে ২ বেলা গরম সেক নিতে বলবেন। স্ক্যান করে হাড় ক্ষয় প্রমাণিত হলে কিছু ওষুধ গ্রহণ করতে পারেন চিকিৎসকের পরামর্শে।

পরামর্শ দিয়েছেনমেহেরুননেসা, ফিজিওথেরাপি বিশেষজ্ঞ।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই-মেইল: [email protected]

ফেসবুক পেজ: fb.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

Tags: ,
Shakib All Hasa Articles

Recent

Recent Articles From: Shakib All Hasa

Popular

Popular Articles From: Shakib All Hasa