আসুন পরিচিত হই কালি লিনাক্স এর শক্তিশালী কিছু হ্যাকিং টুলস এর সাথে_ টুলস পরিচিতি এবং তাদের কাজ

আসুন পরিচিত হই কালি লিনাক্স এর শক্তিশালী কিছু হ্যাকিং টুলস এর সাথে_ টুলস পরিচিতি এবং তাদের কাজ

Posted November 11,2018 in Tools.

FIB (Official)
4 Friends 18 Views

যারা হ্যাকিং শব্দটির সাথে মোটামুটি জড়িত রয়েছেন, তারা নিশ্চয় জানেন, হ্যাকিং করার জন্য অনেক টাইপের টুলসের প্রয়োজন পড়ে। এখন, প্রত্যেকটি নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট টাইপের টুল রয়েছে, কিছু টুল সিঙ্গেল কাজ করতে পারে আবার কিছু টুল মাল্টি কাজ করতে পারে। এখন প্রত্যেকটি টুল একটি একটি করে খুঁজে বের করে ইন্সটল করা বা প্রথমত টুলের নাম খুঁজে বেড় করা অনেক সময় সাপেক্ষ কাজ, আর সত্যি বলতে যারা কেবল হ্যাকিং শিখতে আরম্ভ করেছেন তাদের কাছে অনেক কষ্টের কাজও বটে। এ ক্ষেত্রেই চলে আসে কালি লিনাক্স এর প্রয়োজনীয়তা, যেটাকে সকল হ্যাকিং/সিকিউরিটি টুলকিটের মাদার বলতে পারেন।

চলুন দেখে নেই কিছু অসাধারণ ও শক্তিশালী টুলস

কিছু জনপ্রিয় কালি লিনাক্স টুল

১।NMAP:NMAPবাNetwork Mapperহচ্ছে কালি লিনাক্সের এমন একটা টুল যেটা দিয়ে আপনি যেকোন নেটওয়ার্কের বিষয়ে জানতে পারবেন। যেমন ধরুন নেটওয়ার্কে কোন কোন পোর্ট খোলা আছে,UDPস্ক্যান করা,TCPস্ক্যান করা, সার্ভার ভার্সন ডিটেক্ট করা ইত্যাদি। এটা আপনি লিনাক্স বা উইন্ডোজ ২ টার জন্যই পাবেন। কিন্তু লিনাক্সে সুবিধা একটু বেশি পাবেন। এটা একদম ফ্রি, এর জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। আর সব থেকে বড় সুবিধা হচ্ছে এটা তে গ্রাফিক্যাল ইন্টারফেস আছে সুতরাং কালি লিনাক্স ব্যবহার করলেও আপনাকে হাজার কমান্ড ব্যবহার করে এটাকে ওপেন করতে হবে না।

২।Metasploit Penetration Testing Software:এটা হচ্ছে কালি লিনাক্সের সব থেকে জনপ্রিয় পেনিট্রেশান টেস্টিং টুল। যদিও এটা মূলত একটা হ্যাকিং ফ্রেম-ওয়ার্ক। এটাকে বানিয়েছে Rappid7 নামে কোম্পানি। এটার মাঝে আপনি অনেক টুল পাবেন যেগুলো দিয়ে আপনি ফ্রিতে পেনিট্রেশান টেস্টিং করতে পারবেন। যেমন ধরুন এখানে আপনি এন্ড্রয়েড এর জন্য পেলোড বানাতে পারেন, সার্ভার এট্যাক দিতে পারবেন ইত্যাদি। আপনি যদি একজন পেনিট্রেশান টেস্টার বা এথ্যিক্যাল হ্যাকার হতে চান তাহলে অব্যশ্যয় এই টুলটি নিয়ে বিশদ জ্ঞান থাকতে হবে।

৩।Aircrack-ng:Aircrack-ngহচ্ছে কালি লিনাক্সের একটি ওয়্যারলেস হ্যাকিং টুল। কালি লিনাক্সের যত গুলো ওয়্যারলেস হ্যাকিং টুল আছে তার মাঝে এটা হচ্ছে জনপ্রিয়। এটাতে আপনি WPA/WPA2 এনক্রিপশন ক্র্যাক করতে পারবেন এবং WEP KEY কিছু সময়ের মাঝেই ক্র্যাক করা সম্ভব। এছাড়া এটা দিয়ে প্যাকেট সংগ্রহ,deauthentication, fake access points,

৪।THC Hydra:THC Hydraহচ্ছে sectools এর বানানো পাসওয়ার্ড ক্র্যাকার একটি টুল। এটা হ্যাকারদের জনপ্রিয় টুল, কারণ এর স্পিড, এটা খুব দ্রুত গতিতে ওয়ার্ডলিস্ট পড়তে পারে। তাছাড়া এর সাথে যোগ করা করা আছে(POP3, IMAP, etc.),Databases, LDAP, SMB, VNC, and SSH । তাছাড়া এটাসাপোর্ট করCVS, FTP, HTTP(S)-FORM-GET, HTTP(S)-FORM-POST, HTTP(S)-GET, HTTP(S)-HEAD, HTTP-Proxy, ICQ, IMAP, IRC, LDAP, MS-SQL, MySQL, NNTP, Oracle Listener, Oracle SID, PC-Anywhere, PC-NFS, POP3, PostgreSQL, RDP, Rexec, Rlogin, Rsh, SIP, SMB(NT), SMTP, SMTP Enum, SNMP v1+v2+v3, SOCKS5, SSH (v1 and v2), SSHKEY, Subversion, Teamspeak (TS2), Telnet, VMware-Auth, VNC and XMPP।
৫।Social Engineer Toolkit:Social Engineer Toolkit হচ্ছে মানুষকে বোকা বানানোর টুল। এটা শুধু একটা টুল না। এটা হচ্ছে একটা টুল সেট। কেন্না এটা অনেক গুলো টুলের একটা কোম্বো প্যাক। এটা মূলত হোয়াইট হ্যাক হ্যাকারদের জন্য বানানো হয়েছে। এটা দিয়ে আপনি অনেক ধরনের এট্যাক দিতে পারবেন, বিশেষ করে এই টুল টি দিয়ে আপনি এক ক্লিকে যেকোন ধরণের ফিসিং পেজ বানাতে পারবেন। ঠিক এই কারণেই আমার কাছে এই টুল টি খুব ভাললাগে।
৬।Wire-shark:Wire-sharkহচ্ছে নেটওয়ার্ক এনালাইজার টুল, এটা দিয়ে আপনি নেটওয়ার্ক মনিটর করতে পারবেন। কোন কোন ডাটা আপনার নেটওয়ার্কে প্রবেশ করছে, কোন ডাটা আপনার নেটওয়ার্ক থেকে পাঠান হচ্ছে সকল কিছু। আর ঠিক এই মনিটর করার ক্ষমতাকে হ্যাকারা বিপরিত পথে ব্যবহার করে ম্যান-ইন-দ্যা-মিডিল এট্যাক দিয়ে থাকে।
৭।BeEF:BeEFহচ্ছে কালি লিনাক্সের একটা জনপ্রিয় টুল, যেটা দিয়ে আপনি ব্রাউজার হ্যাক করতে পারবেন। এটা হচ্ছে একটা ফ্রেম ওয়্যার্ক যেটাকে ব্রাউজার এক্সপ্লোয়েট করার জন্য বানানো হয়েছে।
তো এই ছিল আজকের আর্টিকেলে, কালি লিনাক্স নিয়ে একেবারেই বেসিক আর্টিকেল ছিল এটি, তবে চিন্তা করবেন না, প্রত্যেক প্রকার টুলের জন্য ডেডিকেটেড আর্টিকেল আসবে। তাই এই আর্টিকেলটিকে পরবর্তী গ্র্যান্ড আর্টিকেল গুলোর উদ্বোধনী ভার্সন ভেবে নিতে পারেন। যেকোনো প্রকারের প্রশ্নে অবশ্যই নিচে কমেন্ট করবেন, তাছাড়া এথিক্যাল হ্যাকিং নিয়ে ডেডিকেটেড সাপোর্ট পেতে

FIB (Official) Articles