বাংলাদেশীদের দ্বারা তৈরি করা কয়েকটি অসাধারণ অ্যাপ।

বাংলাদেশীদের দ্বারা তৈরি করা কয়েকটি অসাধারণ অ্যাপ।

Posted in Tips & Tricks.

আজকের পর্বে আমরা কিছু অসাধারণ এবং উদ্ভাবনী অ্যাপ সম্পর্কে জানব যা বাংলাদেশের তৈরি করা হয়েছে। চলুন জানা যাক।

  • সমর্থক

এই অ্যাপ টির নাম হল সমর্থক।একটি কাজ সম্পর্কে জানলে আপনার বিশ্বাস হবে বাংলাদেশ দিকে এগিয়ে যাচ্ছে। এখন আর ভোটের প্রচারণার জন্য পোস্টার অথবা লিফলেট বা মাইকিং এর কোনো প্রয়োজন হবে না।এই অ্যাপটির মাধ্যমে যারা নির্বাচনে অংশগ্রহণ করবে তারা তাদের প্রচারণা এই অ্যাপসটির মাধ্যমে চালাতে পারবে। প্রচারণা চালাতে হলে প্রথমে এই অ্যাপস টিকে আরো জনপ্রিয় করে তুলতে হবে। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু নির্বাচনে প্রচারণার জন্য এই অ্যাপটি ব্যবহার করা হচ্ছে। সাথে এই অ্যাপটি আরো পপুলার করার জন্য বিভিন্ন লিফলেট এবং পোস্টার লাগানো হচ্ছে।

  • হ্যালো ডক্টর প্রো

এই অ্যাপসটি নাম শুনে হয়তো আপনারা কিছুটা ধারনা নিতে পারছেন। এই অ্যাপটির মাধ্যমে ডাক্তার এবং রোগীর মধ্যেএকটি বিশেষ সম্বন্ধ তৈরি হবে যার মাধ্যমে ডাক্তার বেশি সময় ধরে তার রোগী সম্পর্কে জানতে পারবেন এবং পর্যবেক্ষণ করতে পারবে। ডাক্তার তার রোগীর সাথে ভিডিও কলে কথা বলতে পারবেন। এবং রুগী যে কোন সময় তার সমস্যা সম্পর্কে ডাক্তারকে জানাতে পারবে। ইতিমধ্যে প্লে স্টোরে চলে এসেছে।হ্যালো ডক্টর বিডি লিখে সার্চ দিলে আপনারা পেয়ে যাবেন।

  • কুটুম্বিতা

এই অ্যাপটির নির্মাতা সম্পর্কে জানলে আপনার খুবই অবাক হবেন। এই অ্যাপটি তৈরি করেছে কারখানায় কর্মরত এক শ্রমিক। তিনি এই অ্যাপটি তৈরি করেছে কারখানার যত সব সমস্যা কর্তৃপক্ষের নিকট জানাতে। বর্তমানে এই অ্যাপসটির মাধ্যমে কারখানার শ্রমিকরা তাদের বিভিন্ন ধরনের সমস্যা সম্পর্কে জানতে পারবেন কারখানা কর্তৃপক্ষের কাছে ছবিসহ। যদি কোন কোম্পানি নিজের প্রতিষ্ঠান এই সুযোগটি চালু করতে চান তাহলেwww.kutumbita.comএই ওয়েবসাইটে গিয়ে যোগাযোগ করতে পারে।

  • বাইনো

বাইনো - এ অ্যাপটি তৈরি করেছে বাংলাদেশি একজন ডেভলপার। এই অ্যাপটির মাধ্যমে ছোট ছোট শিশুরা ভার্চুয়াল রিয়েলিটি মাধ্যমে বিভিন্ন অক্ষর এবং পশু পাখি সম্পর্কে শিখতে পারবে। এই অ্যাপটি থ্রিডি হওয়ায় শিশুদের অনেক আকর্ষন করবে। [প্লে স্টোরে পেয়ে যাবেন]

  • ব্লাইন্ড আই

এই অ্যাপটি খুবই কার্যকরী এবং উপকারী ও বটে অন্ধ মানুষদের জন্য। কারণ এই অ্যাপটি আপনি যা বলবেন তার উত্তর দেবে।ধরুন একজন অন্ধ মানুষ এখন কয়টা বাজে তা জানতে চাচ্ছেন তা এই অ্যাপসটা জিজ্ঞাসা করলেন সাথে সাথে তিনি উত্তর পেয়ে যাবেন।। [প্লে স্টোরে পেয়ে যাবে]

  • শিক্ষা

শিক্ষা এই অ্যাপটি তৈরি করা হয়েছে মূলত শিক্ষাব্যবস্থাকে আরো উন্নত করতে।বিভিন্ন প্রতিকূল অঞ্চলে শিক্ষা ব্যবস্থা খুবই অনুন্নত। তাই এই অ্যাপটির মাধ্যমে প্রতিকূল অঞ্চলের শিক্ষার্থীরা ভালো ভালো শিক্ষকদের কাছ থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিক্ষা অর্জন করতে পারবে। এই অ্যাপটির কাজ যদি কোন প্রতিষ্ঠান চালু করতে চান তাহলেwww.shikkha.livএই ওয়েবসাইটে নিবন্ধন করে নিতে পারবেন।

আশা করি আপনাদের এই ধরনের অ্যাপ সম্পর্কে জানতে পেরে এই পোস্টটি ভালো লেগেছে।আরো এ ধরনের পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে শেষ পর্যন্ত সাথে থাকার জন্য।
কষ্টের ফেরিওয়া Articles