টিকটক সিইও কেভিনের পদত্যাগ

Posted in Science.

Shakib Khan
11 Friends

পদত্যাগ করেছেন চীনের জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের প্রধান নির্বাহী (সিইও) কেভিন মাইয়ার। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার হুমকির মুখে দায়িত্ব গ্রহণের মাত্র তিন মাসের মাথায় বুধবার পদত্যাগ করলেন তিনি। তিনি গত জুনে ডিজনি এক্সিকিউটিভ পদ থেকে টিকটকে যোগদান করেছিলেন। খবর বিবিসির।

সামাজিক ভিডিও অ্যাপ টিকটকের মুল কোম্পানি বাইটড্যান্সের প্রধান কার্যালয় বেইজিংয়ে। চীনে অ্যাপটি জনপ্রিয়তা পাওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। তবে সম্প্রতি জাতীয় নিরাপত্তার জন্য অ্যাপটিকে হুমকি হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের কয়েকজন সিনেটর টিকটকের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানান। দেশটির গোয়েন্দা সংস্থাও এই অ্যাপের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলেছে। তাদের অভিযোগ, এই অ্যাপের মাধ্যমে গোপনে যুক্তরাষ্ট্রের নাগরিকদের তথ্য সংগ্রহ করছে চীন। এই একই অভিযোগ উঠেছিল ভারতেও। ভারত টিকটক বন্ধ করে দেওয়ার পর একই পথ ধরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন।

টিকটকের পক্ষ থেকে বারবার অভিযোগ অস্বীকার করা হলেও প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দেন, যুক্তরাষ্ট্রে অ্যাপটি নিষিদ্ধ করা হবে। বিকল্প হিসেবে, অ্যাপটি যুক্তরাষ্ট্রের কোনো কোম্পানির কাছে বিক্রির প্রস্তাব দেওয়া হয়। এ নিয়ে একটি নির্বাহী আদেশেও সই করেন ট্রাম্প। ওই নির্বাহী আদেশ অনুযায়ী, টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সের সঙ্গে আমেরিকানদের সব ধরনের লেনদেন বন্ধ করা হবে মধ্য সেপ্টেম্বর থেকে।

ট্রাম্প প্রশাসনের শাস্তিমূলক এমন পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে মামলা করেছে টিকটক। তবে মামলার দুই দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন কেভিন মাইয়ার।

Tags: ,
Shakib Khan Articles

Recent

Recent Articles From: Shakib Khan

Popular

Popular Articles From: Shakib Khan