বিশ্বের প্রভাবশালী মুসলিমদের তালিকা প্রকাশ; শীর্ষে রয়েছেন মুফতী ত্বকী ওসমানী

Posted in News.

জর্দান ভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার (আরআইএসএসসি) বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিমদের ২০২০ সালের সংস্করণ প্রকাশ করেছে।

পাঁচশত জনের এই তালিকায় প্রথম স্থানে রয়েছেন হাদীস, ইসলামী আইনশাস্ত্র ও ইসলামী অর্থ বিভাগের শীর্ষস্থানীয় চিন্তাবিদ পাকিস্তানের
সাবেক বিচারপতি শায়েখ মুফতী মুহাম্মদ ত্বকী উসমানী। আর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ম্যান অব দ্য ইয়ার ও আমেরিকার নারী কংগ্রেস রাশিদা তালিব ওমেন অব দ্য ইয়ার হিসেবে বিবেচিত হয়েছেন।

তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছেন ইরানের শিয়া ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। আর তৃতীয় স্থানে আছেন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবির ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন জায়েদ আল-নাহিয়ান। চতুর্থ স্থানে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এবং পঞ্চম স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ ইবনে আলী-হুসেইন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ষষ্ঠ হিসেবে বিবেচিত করা হয়েছে, সপ্তম স্থানে রয়েছেন মরক্কোর বাদশাহ ষষ্ঠ মুহাম্মদ, অস্টম স্থানে ইরাকের আয়াতুল্লাহ সাইয়্যেদ আলী হুসেইন সিস্তিনি, নবম স্থানে ইয়ামেনের দার আল মুস্তফার পরিচালক শেখ আল-হাবিব উমর বিন হাফিজ এবং দশম স্থানে রয়েছেন ওমানের সুলতান কাবুস বিন সাদ আল-সাদ।

তালিকায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্দো বিন সালমান ২৪তম স্থানে রয়েছেন। সিয়াসাত

Tags: ,
Md Sifat Hossai Articles