স্যামসাং স্মার্টফোনের জন্য ১ টেরাবাইট স্টোরেজ চিপ তৈরি করছে

স্যামসাং স্মার্টফোনের জন্য ১ টেরাবাইট স্টোরেজ চিপ তৈরি করছে

Posted in Tips & Tricks.

স্যামসাং অ্যানাউন্স করেছে, তারা সর্বপ্রথম স্মার্টফোনের জন্য ১ টেরাবাইট সাইজের eUFS (embaded Universal Flash Storage) অফার করবে স্মার্টফোন ম্যানুফ্যাকচারারদের জন্য। এই স্টোরেজ চিপটিকে মুলত ব্যাবহার করা হবে স্মার্টফোনের ইন্টারনাল স্টোরেজ বা রম হিসেবে। যেসব স্মার্টফোন নির্মাতারা স্যামসাং এর এই নতুন ১ টেরাবাইট স্টোরেজ চিপ ব্যাবহার করবে, তারা তাদের স্মার্টফোনগুলোতে সর্বোচ্চ ১ টেরাবাইট পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ দেওয়ার সুযোগ পাবে।

স্যামসাং এর মেমরি মার্কেটিং সেকশনের ভাইস প্রেসিডেন্ট,Cheol Choi বলেছেন, স্যামসাং এর এই নতুন ১ টেরাবাইট সাইজের স্টোরেজ চিপ আগামী দিনের স্মার্টফোনগুলোতে নোটবুক-লাইক ইউজার এক্সপেরিয়েন্স এনে দিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। স্যামসাং এর আগের ৫১২ জিবি সাইজের স্টোরেজ চিপের মতোই ভালো রিড এবং রাইট স্পিড পাওয়া যাবে এই স্টোরেজে। এই স্টোরেজ চিপটির রিড স্পিড সর্বোচ্চ ১০০০ মেগাবাইট/সেকেন্ড পর্যন্ত পাওয়া যাবে, যা একটি সাধারন মাইক্রো এসডি কার্ডের প্রায় ১০ গুন।

স্যামসাং গত বছর তাদের গালাক্সি নোট ৯ স্মার্টফোনটির মার্কেটিং করেছিলো 1 TB Ready স্মার্টফোন হিসেবে। তবে সেটা তখনই সম্ভব ছিলো যখন গালাক্সি নোট ৯ এ একটি এক্সটারনাল ৫১২ জিবি এসডি কার্ড ইনসার্ট করা হত। তবে আগামীতে স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোতে এই নতুন স্টোরেজ চিপ ব্যাবহার করে অন-বোর্ড ১ টেরাবাইট স্টোরেজ প্রোভাইড করতে পারবে। গালাক্সি এস১০ এর কোন একটি হাই এন্ড ভার্শনে হয়ত দেখা মিলতে পারে এই নতুন স্টোরেজ চিপ-এর।

FIB (Official) Articles