Back To Blogs | My Blogs | Create Blogs

কোহলি নয়, মিঁয়াদাদ-ইনজামামদের সঙ্গে তুলনা করুন

তুলনাটা আজকের না। বহু আগে থেকেই তুলছেন বিশ্লেষক থেকে ভক্তরা। বিরাট কোহলি ও বাবর আজমের মধ্যে কে সেরা? সংক্ষিপ্ত সংস্করণে পাকিস্তানের অধিনায়ক গত কয়েক বছর ধরে তুলনাটা শুনতে শুনতে এখন বিরক্ত। বাবরের চাওয়া তাঁর সঙ্গে তুলনা হোক জাভেদ মিঁয়াদাদ, ইনজামাম-উল হকদের।

কোহলি ও বাবরকে বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যানদের সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়। কোহলি গত ছয়-সাত বছর ধরেই আছেন পাদপ্রদীপের আলোয়। বাবর তাঁর ক্যারিয়ারের শুরুতে টেস্ট সংস্করণে অতটা ভালো করতে না পারলেও সংক্ষিপ্ত সংস্করণে ধারাবাহিক। টেস্ট সংস্করণে গত এক বছরে অবশ্য ধারাবাহিক তিনি।

ইংল্যান্ড সফরে এখন পাকিস্তান দলের সঙ্গে আছেন বাবর। সেখান থেকে টেলিকনফারেন্সে নিজের বিরক্তিটা সংবাদকর্মীদের কাছে গোপন রাখেননি এ টপ অর্ডার ব্যাটসম্যান। বাবর বলেন, 'আমাকে কারও সঙ্গে তুলনা করতে চাইলে পাকিস্তানের খেলোয়াড়দের সঙ্গে করুন। বিরাট কোহলি না। আমাদের জাভেদ মিঁয়াদাদ, ইউনিস খান, ইনজামাম উল হকের মতো কিংবদন্তি আছে। তাদের সঙ্গে তুলনা হলে নিজের অর্জন নিয়ে আরও গর্ব অনুভব করব।'

টি-টোয়েন্টি র্যাঙ্কিংয়ে বাবর বিশ্বসেরা ব্যাটসম্যান। কোহলি ওয়ানডে র্যাঙ্কিংয়ে বিশ্বসেরা। টেস্টে বাবরের ব্যাটিং গড় পঞ্চাশের নিচে হলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি সংস্করণে পঞ্চাশের ওপরে। কোহলি গত ৭-৮ বছর ধরে ধারাবাহিক রান করার সুবাদে সব সময়ই আলোচনায় থাকেন। শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড কেউ ভাঙলে সেটা কোহলিই পারবেন বলে মনে করেন বিশ্লেষকেরা।


Shakib Khan  

100 Blog posts

Comments