এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮২.২০ শতাংশ

Posted in Education.

Nurul Islam Sumon
28 Friends 91 Views

চলতি বছরেরদেশের ১০ শিক্ষাবোর্ডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ বছর পাসের হার ৮২.২০ শতাংশ।

সোমবার সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান। এ ফলাফলপরীক্ষার্থীরা জানতে পারবে দুপুর ১২টায়।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায়গেলবছর পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। এ হিসাবে পাসের হার বেড়েছে ৪.৪৩ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর জিপিএ ৫ পেয়েছিল ১ লাখ১০ হাজার ৬২৯ জন।

সাধারণত প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ড চেয়ারম্যানরা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলের বিভিন্ন দিক তুলে ধরেন।এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে থাকায় তা সম্ভব হয়নি। তবে ফলাফল ঘোষণারআগে লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মোবাইল কনফারেন্সে কথা বলেন শিক্ষামন্ত্রী।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে রয়েছে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

প্রতিবারের মতো এবারোশিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট(http://www.educationboardresults.gov.bd/)থেকে ফলাফল জানতে পারবে। পাশাপাশি মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ফলাফল জানা যাবে।

আর মোবাইল ফোনে ফল জানতে ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (ঢাকা হলে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফল ফিরতি এসএমএসে জানিয়ে দেয়া হবে।

বোর্ড থেকে ফলের কোনো হার্ডকপি সরবরাহ করা যাবে না। তবে বিশেষ প্রয়োজনে ডিসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

ফল পুনঃনিরীক্ষা: রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক থেকে আগামী ৭ থেকে ১৩ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা যাবে। ফল পুনঃনিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেওয়া হবে।

আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, যেগুলোর ফল পুনঃনিরীক্ষায় ২৫০ টাকা ফি কাটা হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

Tags: ,
Nurul Islam Sum Articles