ভবিষ্যত পরিকল্পনা কাউকে বলতে নেই। অবশ্যই বললেও সমস্যা নেই। আমার ভবিষ্যত পরিকল্পনা মধ্যে সামান্য একটা ধাপ হচ্ছে উচ্চশিক্ষা গ্রহণ করা। আর সর্বোচ্চ ধাপটা অনেকটা আকাশকুসুম কল্পনার মতো। আমি আমার পরিচিত অনেকের সাথে আমার জীবনের লক্ষ্য শেয়ার করার পর তাদের কাছে আঁতেল, তুচ্ছ-তাচ্ছিল্যের শিকার হয়েছি। কিন্তু দমে যাই নি, আর যাবও না শরীরের শেষ জীবন বায়ু থাকা পর্যন্ত।

ভবিষ্যত পরিকল্পনা হিসেবে এটাকে বেছে নিয়েছি একমাত্র মানবজাতির কল্যাণের জন্যই। তাছাড়া ব্যাক্তিগত একটা স্বার্থ আছে আর সেটা হচ্ছে বিজ্ঞানের প্রতি প্রবল আগ্রহ ও ভালোবাসা।

বিজ্ঞানের প্রচুর বই পড়ি এবং বিজ্ঞানীদের জীবনী থেকে অনেপ্রেরণা ও সাহস নিয়ে আমার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছি এক পা এক পা করে। বাংলাদেশের মতো দেশে জন্মগ্রহণ করে আমার এত বড় স্বপ্ন দেখা আসলে বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকেই।

ইলন মাস্কের কথাটি আমাকে সবসময় অনুপ্রেরণা দেয়,

'যে কাজটা করা তোমার জন্য অতি জরুরি, সেটির জন্য অবশ্যই চেষ্টা করা উচিত। এমনকি কাজটির সফলতার সম্ভাবনা শূন্য হওয়া সত্ত্বেও'।

স্টিফেন হকিংয়ের কথাটি মাথায় গেঁথে রাখি সবসময়,

'জীবন যতই কঠিন মনে হোক না কেন, সব সময় কিছু না কিছু থাকবে যা তুমি করতে পারবে এবং তাতে সফলও হবে। শুধু হাল ছেড়ে দিও না, কারণ এটাই সব থেকে গুরুত্বপূর্ণ'।

#inspiringbangladesh #happylearning #behappy #spreadhappiness.

image