6 yrs - Youtube

►► ডকুমেন্টারিটি মামলুক সালতানাতের আক্ষরিক স্থপতি আল মালিকুয্ যাহির আবু ফুতুহ সুলতান রুকনুদ্দিন বাইবার্স আল বান্দুকদারীকে নিয়ে, যার দুঃসাহসিকতা, ক্ষীপ্রতা, চতুরতা আর বীরত্ব দেখে থমকে গিয়ে পশ্চিমা জগত যার নাম দিয়েছিল চিতারাজ,দ্য প্যান্থার!
তিনি হচ্ছেন তুর্কোমান বংশদ্ভোত সেই যাযাবর যোদ্ধা—যার লৌহকঠিন হাতেই ক্রুশের নাগপাশ থেকে দ্বিতীয়বারের মত উদ্ধার হয়েছিল পবিত্র মাসজিদুল আকসা,ও জেরুজালেম। নিস্কৃতি পেয়েছিল লেভান্টসহ পুরো আরব ভূখণ্ড। যার বজ্রাঘাতে আইন জালুত প্রান্তরে ভূলুণ্ঠিত হয়েছিল অজেয় তাতার সেনাপতি কিতবুগার উদ্ধত শির। হিমসের মহারণে চূর্ণ হয়েছিল মোঙ্গল রাজাধিরাজ নরখাদক হালাকু খানের সব দর্প।
তিনিই সুলতান সালাহুদ্দিন আয়্যুবির অসমাপ্ত ক্রুসেড যুদ্ধের পরিপূর্ণতা দানকারি যার হাতে সমূলে উচ্ছেদ হয়েছিল হিংস্র ক্রুসেডের বিষবৃক্ষ। তিনিই তো নারকীয় ক্রুসেডের বিষদাঁত ভাঙ্গার ও মেরুদণ্ড গুড়িয়ে দেবার কেন্দ্রীয় চরিত্র। মূল মাস্টারমাইন্ড।
তাকে নিয়ে যে রকম আলোচনা হবার কথা ছিল—ভূগোলে, সাহিত্যে, ইতিহাসে;কোন এক অজ্ঞাত কারণে এর সিকিভাগও খুজে পাওয়া যায় না। সুলতান বাইবার্স ইসলামের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ বিজেতা হয়েও তিনি আমাদের দেশের সাধারণ মানুষের নিকট অনেকটাই অপরিচিত। অকোতুভয় ও আপোষহীন এই যোদ্ধাকে কিঞ্চিত পরিচিত করাতেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।https://www.youtube.com/watch?v=zJVapnsBaFs https://www.youtube.com/watch?v=zJVapnsBaFs