Back To Blogs | My Blogs | Create Blogs

টিকটকের জায়গা নিতে চাইছে ফেসবুক

ছোট আকারের ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্ম টিকটক ব্যাপক জনপ্রিয় হয়েছে। এ ক্ষেত্রে তাদের প্রতিদ্বন্দ্বিতার ধারেকাছেও নেই কোনো প্রতিষ্ঠান। তবে ভারতে নিষিদ্ধ ও যুক্তরাষ্ট্রে চাপে থাকায় অন্য প্রতিষ্ঠানগুলোর জন্য ভিডিও শেয়ারিংয়ের ক্ষেত্রে বড় ধরনের সুযোগ সৃষ্টি হয়েছে। টিকটকের বিকল্প নানা অ্যাপ এখন গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। এবার এ স্রোতে গা ভাসাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের অ্যাপের মধ্যেই টিকটকের মতো ভিডিও করার ফিচার যুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলেন, হালের জনপ্রিয় অনেক ফিচার অনুকরণ করেছে ফেসবুক। এর আগে স্ন্যাপচ্যাটের জনপ্রিয় অনেক ফিচার ফেসবুকে যুক্ত হয়েছে। এবার টিকটকের ফিচার যুক্ত হচ্ছে। ফেসবুকের পক্ষ থেকে এ নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া না হলেও টিকটকের মতো ফিচার নিয়ে পরীক্ষার কথা ফাঁস করেছে বিশেষজ্ঞ ম্যাট নাভারা।

ফেসবুকের পক্ষ থেকে ইতিমধ্যে তাদের মালিকানায় থাকা ইনস্টাগ্রামে রিলস নামে ছোট ভিডিও শেয়ার করার ফিচার যুক্ত করা হয়েছে। এবার এ ধরনের ফিচারটি মূল ফেসবুক অ্যাপেও যুক্ত হতে পারে। এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এর ইন্টারফেস ও ফাংশনগুলো অনেকটাই টিকটকের মতো। পরবর্তী ভিডিও দেখার জন্য ব্যবহারকারীকে স্ক্রল করতে হয়।

ফেসবুক আনুষ্ঠানিকভাবে টিকটকের মতো ভিডিও যুক্ত করার ফিচারের কথা জানায়নি। তবে গুরুত্বপূর্ণ বাজারগুলোয় টিকটকের অনুপস্থিতির সুযোগ দিতে চাইবে তারা। বর্তমানে ভারতে এ ফিচার পরীক্ষাও শুরু করেছে তারা।

ইনস্টাগ্রাম রিলসে টিকটকের মতো মিউজিক যুক্ত করে ভিডিও তৈরি করা যায়। এ ছাড়া এতে ১৫ সেকেন্ডের ভিডিও রেকর্ড ও সম্পাদনা করা সুযোগ রয়েছে। অন্য মানুষের অডিও ব্যবহার করার সুযোগও থাকছে। ইনস্টাগ্রাম প্রোফাইলে রিলস ট্যাবে ভিডিও পাওয়া যাবে। স্টোরিজে পোস্ট করা রিলসের স্টোরি ২৪ ঘণ্টা স্থায়ী হবে।


Rajjohin Raja  

108 Blog posts

Comments