Back To Blogs | My Blogs | Create Blogs

৩৫টি অসাধারণ এক্সেল সর্টকাট কীবোর্ড কমান্ড | পর্ব ৩

মাইক্রোসফট এক্সেল পর্ব ৩

১১.এক্সেল প্রোগ্রামে ফাইন্ডিং এবং রিপ্লেস করা

এক্সেল ডকুমেন্টে কোন শব্দ কিংবা বাক্য খুঁজে বের করার জন্য কীবোর্ডের Ctrl+F চাপুন এবং অন্য শব্দ বা বাক্য দ্বারা প্রতিস্থাপন করতে চাইলে কীবোর্ডের Ctrl+H চাপুন।

১২.কলাম এবং রো সিলেক্ট করা

কার্সর অবস্থিত কলাম সিলেক্ট করার জন্য কীবোর্ডের Ctrl+Spacebar এবং কার্সর অবস্থিত রো সিলেক্ট করার জন্য কীবোর্ডের Shift+Spacebar এর ব্যবহার সত্যিই আপনার কাজকে ত্বরাণ্বিত করবে। কলাম এবং রো সিলেক্ট থাকাবস্থায় কীবোর্ডর Shift কী চেপে ধরে প্রয়োজনীয় এ্যারো কী দ্বারা একাধিক কলাম ও রো সিলেক্ট করা যাবে। যেমন আপনি ৫নং রোতে অবস্থান করছেন। এবারে Shift+Spacebar চাপুন ৫নং রো সিলেক্ট হবে, এখন Shift কী চেপে ধরে Up কী দ্বারা অবস্থিত রো এর ওপরে এবং Down এ্যারো কী দ্বারা অবস্থিত রো এর নিচে একাধিক রো সিলেক্ট করতে পারবেন।

নোট: এক্সেলে টেবিল ফরমেটে থাকাবস্থায় উপরোক্ত কমান্ডসমূহ শুধুমাত্র টেবিলের মধ্যেই কার্যকর হবে, পুরো ওয়ার্কশিটে কার্যকর হবে না। কীবোর্ড দ্বারা কলাম ও রো সিলেক থাকাবস্থায় Insert, Delete, Hide এবং Unhide কমান্ডসমূহের কীবোর্ড সর্টকাট ব্যবহার করতে পারবেন।

১৩.ওয়ার্কশিটের বিভিন্ন রেঞ্জ একসাথে সিলেক্ট করা

সাধারণ কোন রেঞ্জ সিলেক্ট করার অন্য কোন রেঞ্জ সিলেক্ট করলে পূর্বের রেঞ্জ ডিসিলেক্ট হয়ে যায়। একাধিক রেঞ্জ সিলেক্ট করার জন্য প্রথম রেঞ্জটি সিলেক্ট করুন এবং কীবোর্ডের Ctrl কী চেপে ধরে মাউস দ্বারা ড্রাগ করে পরবর্তী রেঞ্জ সিলেক্ট করুন। এভাবে একাধিক রেঞ্জ সিলেক্ট করতে পারবেন।

১৪.ওয়ার্কশিটে একটিভ (কার্সর অবস্থিত সেল) সেল দেখা

প্রদর্শিত পর্দায় যদি সেল পয়েন্টার কিংবা কার্সর দেখতে না পান। তবে সহজেই যে কোন এ্যারো কী চেপে তা প্রদর্শিত করতে পারবেন (এবং একই সাথে নতুন সেলে যেতে পারবেন)। ফর্মূলা বারে অবস্থিত Name Box থেকে কার্সর অবস্থিত সেল সম্পর্কে অবহিত হতে পারবেন। এছাড়াও কীবোর্ডের Ctrl+Backspace (Mac: Command+Delete) ব্যবহার করে কার্সর অবস্থিত সেলটিকে পর্দার ঠিক মাঝ বরাবর অবস্থিত করাতে পারবেন।

১৫.Go To ডায়ালগ বক্স প্রদর্শন করা

কীবোর্ডের Ctrl+G চাপুন। Go To ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। এবারে Special বাটনে ক্লিক করে প্রয়োজনীয় অপশন নির্বাচন করে Ok ক্লিক করুন।


MD. AL MAMUN

11 Blog posts

Comments