Back To Blogs | My Blogs | Create Blogs

৩৫টি অসাধারণ এক্সেল সর্টকাট কীবোর্ড কমান্ড | পর্ব ২

মাইক্রোসফট এক্সেল পর্ব ২

৬.সিলেক্ট অল কমান্ডের ব্যবহার

এ কমান্ড সম্পর্কে অবগত নহেন এমন কম্পিউটার ব্যবহারকারী পাওয়া কঠিন। যা হোক এক্সেলে এ কমান্ডের একাধিক কার্যকারীতা দেখে সত্যিই আপনি বিস্মিত হবেন। ধরুন ওয়ার্কশিটের খালি সেলে কার্সর রেখে Ctrl +A চাপলে পুরো ওয়ার্কশিট নির্বাচন হবে। আবার কোন রেঞ্জের ভেতর কার্সর রেখে Ctrl +A চাপলে রেঞ্জটুকু নির্বাচন হবে। এক্সেলে টেবিলের ক্ষেত্রে প্রথমবার Ctrl +A চাপলে টেবিলের ডাটাসমূহ নির্বাচন হবে। দ্বিতীয়বার Ctrl +A চাপলে টেবিলের হেডিং সিলেক্ট হবে এবং তৃতীয়বার Ctrl +A চাপলে পুরো ওয়ার্কশিট নির্বাচন হবে।

৭.ডাটা রেঞ্জের ভেতর কার্সর মুভ করা

অনেক সময় বড় বড় লিস্ট অথবা টেবিল নিয়ে কাজ করার প্রয়োজন হয়ে থাকে। সেক্ষেত্রে কার্সর মুভমেন্ট সত্যিই কঠিন হয়ে পড়ে। কিন্তু কীবোর্ড শর্টকাট কমান্ড Ctrl +Any Arrow Key দ্বারা সহজেই তা করা সম্ভব। নিচের শর্টকাট কমান্ডগুলো লক্ষ্য করুন:

কার্সর ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার ডানে নিতে = Ctrl + Right arrow
কার্সর ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার বায়ে নিতে = Ctrl + Left arrow
কার্সর ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার ওপরে নিতে = Ctrl + Up arrow
কার্সর ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার নিচে নিতে = Ctrl + Down arrow

নোট: এক্সেল ১ সেকেন্ডেরও কম সময়ে ১০,৪৮,৫৭৬টি রো অতিক্রম করতে পারে। ধরুন ১ ইঞ্চিতে যদি ৬টি রো থাকতে পারে, তবে- ১০,৪৮,৫৭৬ রো/৬ = ১,৭৪,৭৬৩ ইঞ্চি/১২ = ১৪,৫৬৪ ফুট/৫২৮০ = ২.৭৬ মাইল। অতএব বুঝতে পারলেন এক্সেলে এ শর্টকাট কমান্ড এর গতি হলো ঘণ্টায় প্রায় ১০,০০০ মাইল।

৮.শর্টকাট ব্যবহার করে একাধিক কলাম কিংবা রো সিলেক্ট করা

পূর্বেই আমরা জেনেছি কি করে সহজে ওয়ার্কশিটে কার্সর মুভমেন্ট করা যায়। কিন্তু যখন বড় কোন রেঞ্জ কিংবা টেবিলের শেষপ্রান্ত পর্যন্ত সিলেক্ট করার প্রয়োজন হয় তখন এ কমান্ড সত্যিই খুবই কার্যকর।

ধরুন কাজের প্রয়োজনে একত্রে ৫,০০০ রো সিলেক্ট করা দরকার। এ কাজটি কীবোর্ডের সিফট ও এ্যারো কী ব্যবহার করে করা যেমন বিরক্তিকর তেমনি সময় সাপেক্ষ। এজন্য কীবোর্ডের Shift+Ctrl+Arrow Key চাপুন আর দেখুন কেমন জাদুর মত সহজেই প্রয়োজনীয় রো সিলেক্ট হয়ে গেছে।

ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার ডানের শেষ পর্যন্ত নির্বাচন করতে = Shift+Ctrl+Right arrow
ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার বায়ের প্রথম পর্যন্ত নির্বাচন করতে = Shift+Ctrl+Left arrow
ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার ওপরের প্রথম পর্যন্ত নির্বাচন করতে = Shift+Ctrl+Up arrow
ডাটারেঞ্জ কিংবা টেবিলের সবার নিচের শেষ পর্যন্ত নির্বাচন করতে = Shift+Ctrl+Down arrow

৯.ওয়ার্কশিটের প্রথম ও শেষ সেলে কার্সর বা সেল পয়েন্টার স্থাপন করা

বিশাল ওয়ার্কশিটে কাজ করার সময় এ কমান্ড ব্যবহার করে ওয়ার্কশিটের প্রথম সেলে কিংবা শেষ সেলে কার্সর স্থাপন করতে পারবেন। কার্সর প্রথম সেলে স্থাপন করতে কীবোর্ডের Ctrl+Home এবং শেষ সেলে স্থাপন করতে কীবোর্ডের Ctrl+End কমান্ড ব্যবহার করুন।

নোট: এক্ষেত্রে আপনি ওয়ার্কশিটে যে জায়গাটুকুর মধ্যে কাজ করেছেন এ কমান্ড দ্বারা সে জায়গাটুকুর মধ্যে কার্সর মুভমেন্ট করতে পারবেন। ওয়ার্কশিটের শেষ কলামে কার্সর স্থাপন করতে কীবোর্ডের End চাপুন ও তারপর Right Arrow কী চাপুন এবং ওয়ার্কশিটের শেষ রোতে কার্সর স্থাপন করতে কীবোর্ডের End চাপুন ও তারপর Down Arrow কী চাপুন। প্রয়োজনে একাধিকবার চাপতে হতে পারে।

১০.ওয়ার্কশিটের শেষ সেলে সেল পয়েন্টার স্থাপন করা

এক্ষেত্রে শেষ সেল বলতে বলা হয়েছে ওয়ার্কশিটের যে পর্যন্ত  ডাটা এন্টি করেছেন। কীবোর্ডের Ctrl+End চাপুন; লক্ষ্য করুন সেল পয়েন্টার ওয়ার্কশিটের শেষ সেলে অবস্থান করছে। কীবোর্ডের Ctrl+Home চেপে ওয়ার্কশিটের প্রথম সেলে যাওয়া যায়।

৩৫টি অসাধারণ এক্সেল সর্টকাট কীবোর্ড কমান্ড | পর্ব ১


MD. AL MAMUN

11 Blog posts

Comments