Back To Blogs | My Blogs | Create Blogs

৩৫টি অসাধারণ এক্সেল সর্টকাট কীবোর্ড কমান্ড | পর্ব ১

মাইক্রোসফট এক্সেল পর্ব ১

মাইক্রোসফট এক্সেল প্রোগ্রামটি হিসাব-নিকাশের জন্য খুবই জনপ্রিয়। কাজের ক্ষেত্রে কাজের গতিকে তরান্বিত করার লক্ষ্যে কীবোর্ড সর্টকাট কমান্ড ব্যবহারের কোন বিকল্প নেই। এতে যেমন কাজ দ্রুত সম্পাদন এবং প্রোগ্রাম পরিচালনা সহজতর হয়। নিম্নে ৩৫টি অসাধারণ সর্টকাট কীবোর্ড কমান্ড (১০০% কার্যকরী) এর বণর্না দেয়া হলো:

১.পরবর্তী ওয়ার্কশিট/পূর্বের ওয়ার্কশিট এ যাওয়া

কাজের সময় একই ওয়ার্কবুকের বিভিন্ন শিটে যাওয়ার প্রয়োজন হওয়াটাই স্বাভাবিক। এজন্য সহজেই দ্রুত কাজটি সম্পাদন করা যায় কীবোর্ড সর্টকাট কী দ্বারা। পরবর্তী ওয়ার্কশিটে যাওয়ার জন্য কীবোর্ডের Ctrl + PgDn চাপুন এবং পূর্বের ওয়ার্কশিটে যাওয়ার জন্য কীবোর্ডের Ctrl + PgUp চাপুন।

২.পরবর্তী ওয়ার্কবুক/পূর্বের ওয়ার্কবুক এ যাওয়া

কাজের সময় একাধিক ওপেন করা ওয়ার্কবুক থাকলে এক ওয়ার্কবুক হতে অন্য ওয়ার্কবুকে যাওয়ার প্রয়োজন হলে দ্রুত কাজটি সম্পাদন করার জন্য কীবোর্ডের Ctrl + Tab চাপুন; উল্টো দিকে ফেরার জন্য কীবোর্ডের  Ctrl + Shift + Tab চাপুন।

৩.রিবন প্রসারিত বা সংকুচন করা

ডকুমেন্টের ওপর ট্যাবের নিচে ৪টি রো এর সমন্বয়ে রিবন জায়গা দখল করে রাখে। ইচ্ছে করলে তা সংকুচন কিংবা পুনরায় প্রসারিত করা যায়। সংকুচনের জন্য কীবোর্ডের Ctrl + F1 চাপুন এবং প্রসারনের জন্য পুনরায় কীবোর্ডের Ctrl + F1 চাপুন।

৪.Paste Special ডায়ালগ বক্স প্রদর্শন করানোর জন্য

কাজের প্রয়োজনে Paste Special ডায়ালগ বক্স প্রদর্শন করানোর জন্য কীবোর্ডের v+ Alt + V চাপুন। প্রদর্শিত বিভিন্ন অপশন হতে প্রয়োজনীয় অপশন নির্বাচন করে Ok ক্লিক করুন।

৫.Autofilter এর ব্যবহার

ওয়ার্কশিটে ডানা এন্ট্রি করার পর তা যদি অটো ফিল্টার করার প্রয়োজন হয় তবে কীবোর্ডের Ctrl + Shift + L চাপুন। অটো ফিল্টার বাদ দিতে চাইলে পুনরায় কীবোর্ডের Ctrl + Shift + L চাপুন।


MD. AL MAMUN

11 Blog posts

Comments